বিদেশে কৃষক লীগের সব কমিটি অবৈধ: সমীর চন্দ্র

বিদেশে কৃষক লীগের সব কমিটি অবৈধ: সমীর চন্দ্র

নিজস্ব প্রতিবেদক: কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র স্পষ্ট করে বলেছেন, দেশের বাইরে বাংলাদেশ কৃষক লীগের কোনো বৈধ কমিটি নেই। তিনি জানান, বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটি থেকে অনুমতিপ্রাপ্ত কোনো কমিটি দেশের বাইরে নেই। যা আছে তা সব অবৈধ। এ সময় দায়িত্ব পাওয়ার পর বিদেশে কৃষক লীগের অনুমতিপ্রাপ্ত কোনো কমিটির কাগজপত্র পাইনি বলেও জানান সভাপতি। বৃহস্পতিবার (২ জানুয়ারি) রাতে একটি সংবাদমাধ্যমের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

সমীর চন্দ্র বলেন, মিডিয়ার মাধ্যমে জানতে পেরেছি অনেক দেশে নাকি কৃষক লীগের কমিটি রয়েছে। যা আসলে অবৈধ। সূত্রে জানা যায়- সৌদি আরব, অস্ট্রেলিয়া, আমেরিকা, কাতার, কানাডা, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ডুবাইতে কৃষক লীগের পূর্ণাঙ্গ কমিটি রয়েছে। গত কমিটির সভাপতি মোতাহার হোসেন মোল্লা ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খন্দকার শামসুল হক রেজা দায়িত্ব পালনকালে কমিটিগুলো করে যান। অন্যদিকে আগের কমিটির মেয়াদকালে জেলা সম্মেলন না হলেও দেশের বাইরে কমিটি দিতে খুব আগ্রহী দেখা গেছে দায়িত্বপ্রাপ্তদের। বিভিন্ন সময়ে ভ্রমণে গিয়ে এসব কমিটি দেয়া হয়েছে বলেও জানান তিনি।

২০১২ সালের ১৯ জুলাই কৃষক লীগের সম্মেলনের পরে সাংগঠনিক কর্মকাণ্ডে কিছুটা গতি আসে। পরে কিছুদিন যেতে না যেতেই স্থবিরতা তৈরি হয়। দিবসকেন্দ্রিক কর্মসূচির মধ্যে সীমাবদ্ধ হয়ে পড়েছে সাংগঠনিক কার্যক্রম। এরপর গত বছরের ৬ নভেম্বর কৃষক লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনের মাধ্যমে সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র ও সাধারণ সম্পাদক অ্যাড. উম্মে কুলছুম স্মৃতিকে নতুন করে দায়িত্ব দেয়া হয়। কিন্তু দায়িত্বের প্রায় দুই মাস গড়ালেও পূর্ণাঙ্গ কমিটি এখনও হয়নি কৃষক লীগের। তবে খসড়া কমিটি আওয়ামী লীগের নীতিনির্ধারকের কাছে জমা দিয়েছেন বলে জানা গেছে।

এ বিষয়ে কৃষক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উম্মে কুলছুল স্মৃতি বলেন, দেশের বাইরে কমিটি দেয়া যাবে। এটা গঠনতন্ত্রেই আছে। কোনো দেশে যদি কৃষক লীগের কোনো কমিটি থেকে থাকে, তাহলে তা নিয়ে এখনই কিছু বলতে চাইছি না। কারণ, আমি মাত্র একমাস হলো দায়িত্ব পেয়েছি। এখনো ঠিক জানি না যে, দেশের বাইরে কয়টা কমিটি আছে। তাছাড়া আমাদের এখনো পূর্ণাঙ্গ কমিটি হয় নাই। এ ব্যাপারে পূর্ণাঙ্গ মিটিং হয়নি বলেও জানিয়েছেন স্মৃতি।

আপনার মতামত লিখুন :
error0



এই বিভাগের আরো খবর